মেনু নির্বাচন করুন
পাতা

সাম্প্রতিক কর্মকান্ড

  1. সম্প্রতি কর্মকান্ড :-
  • ক্ষুদ্র ঋণ  বিতরণ ঃ- ক্ষুদা ও দারিদ্র্য মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে পিডিবিএফ থেকে গ্রামীন দরিদ্র্র ও অসুবিধাগ্রস্থ জনগোষ্ঠীকে আর্থিকভাবে সয়ম্ভর করার লক্ষ্যে চলতি অর্থ বছরে 12,069 জন সদস্যকে  গাভী পালন , গরু মোটা তাজা করন , মাছ চাষ , ধান চাষ, পান চাষ , ক্ষুদ্র ব্যবসা  , হাসঁ - মুরগী পালন ইত্যাদি আয় বৃদ্বি মূলক কর্মকান্ডে 526,939,000 টাকা ঋণ বিতরন করা হয়েছে । সাপ্তাহিক কিস্তিতে পরিশোধ যোগ্য এ ঋণের আদায়ের হার 99 % ।
  • ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ  বিতরণ ঃ- ক্ষুদ্র ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের ঋণ সুবিধা প্রদান সহ  অন্যান্ন কারিগরী সুবিধা প্রাদানের মাধ্যমে অধিক আয় ও আত্ম কর্ম সংস্থানের লক্ষে্য কাজ করে যাচ্ছে । চলতি অর্থ বছরে 779 জন উদ্যোক্তাকে131,565,000 টাকা ঋণ বিতরন করা হয়েছে । মাসিক কিস্তিতে এ ঋণ পরিশোধ যোগ্য । আদায়ের হার 99 % ।
  •  নারী উদ্যোক্তা ঋণ ঃ- মহিলাদের অধিক পরিমানে আয়বৃদ্বি মূলক কর্মকান্ডে অংশগ্রহন করানোর উদ্দেশ্যে চলতি অর্থ বছরের সেপ্টেম্বর মাস থেকে নারী উদ্যোক্তা ঋণ নামে একটি নুতন প্রকল্প চালু করা হয়েছে । এ প্রকল্পের আওতায় একজন উদ্যোক্তাকে তার প্রকল্পের উপর ভিত্তি করে 50000-1,50,000 টাকা ঋল প্রদান করা হয়  । এ ঋণ মসিক কিস্তিতে পরিশোধ যোগ্য । মার্চ/2019 মাস পর্যন্ত 412 জন সদস্যকে 4,07,30,000 টাকা ঋন বিতরন করা হয়েছে । আদায়ের হার 100% ।
  • সঞ্চয় কার্যক্রম ঃ- জম্মলগ্ন থেকে পিডিবিএফ সুফলভোগী সদস্যদের ব্যক্তিগত ও পরিবারিক মূলধন গঠনে তৎপর । সমিতি থেকে চলে গেলে সদস্যদের যাতে করে ঋণের জন্য অন্য কোন প্রতিষ্ঠানের কাছে হাত পাততে না হয় সে জন্য সাধারন সঞ্চয় ,সোনালী সঞ্চয় , মেয়াদী সঞ্চয়, লাখপতি সঞ্চয় , এবং নবজাতক সঞ্চয় নামে 5 টি সঞ্চয় প্রকল্প চালু করেছেন। এ সকল প্রকল্পে নির্দিষ্ট হারে সার্ভিস চার্জ প্রদান করা হয় ।   নবজাতক সঞ্চয় প্রকল্পে মেয়দান্তে জমাকৃত সঞ্চয়ের দ্বিগুন অর্থ প্রদান করা হয় । চলতি অর্থ বছরে উল্লেখ্য সঞ্চয় প্রকল্পে                      টাকা জমা হয়েছে ।
  • নেতৃত্ব বিকাশ ও সামাজিক উন্নয়ন প্রশিক্ষণ ঃ- নারীর সামাজিক মর্যাদা বৃদ্বি ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ভোলা জেলার 7 টি উপজেলার 600 জন সদস্যকে নেতৃত্ব বিকাশ ও সামাজিক উন্নয়ন প্রশিক্ষন প্রদান করা হয়েছে ।
  • দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ঃ- দরিদ্র্য ও অদক্ষ্য জনগোষ্ঠীকে ঋন প্রদানের পাশাপশি তাদের দক্ষতা উন্নয়নের জন্য গাভী পালন ,গরু মোটাতাজা করন, বসত বাড়ীর আঙ্গীনায় শাক সজ্বীর চাষ কর্মকান্ডের উপর প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করেছে । চলতি অর্থ বছরে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর এবং প্রাণী সম্পদ অধিদপ্তরের  কারিগরী সহায়তায় ভোলা জেলার 7 টি  উপজেলায়  25 জনের 11টি ব্যাচে মোট 275 জন গ্রামীন মহিলা সদস্যদের কে 3 দিনের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter